'আজ রবিবার' নাটকের নির্মাতা মনির হোসেন জীবন মারা গেছেন

Jun 27, 2024 - 14:44
 0  0
'আজ রবিবার' নাটকের নির্মাতা মনির হোসেন জীবন মারা গেছেন

নাট্যকার ও প্রযোজক মনির হোসেন ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বুধবার বেলা দেড়টায় রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

জানা যায়, মনির হোসেন ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। পরে তাকে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

প্রযোজকের জানাজা ও দাফন প্রসঙ্গে অভিনেতা সনি রহমান বলেন, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত তার মরদেহ ঢাকা শিল্পকলা একাডেমিতে সর্বসাধারণের শ্রদ্ধার জন্য রাখা হবে। পরে সেখানেই প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার মরদেহ তার গ্রামের বাড়ি নরসিংদী জেলার মনোহরদীতে নিয়ে যাওয়া হবে। দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

মনির হোসেন জীবন ১৯৬৮ সালের ১৫ ফেব্রুয়ারি নরসিংদী জেলার মনোহরদী থানার কুতুবদী (বার বাড়ি) গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা বীর মুক্তিযোদ্ধা মরহুম ডাঃ এম এ আজিজ একজন পুলিশ অফিসার ছিলেন।

মনির হোসেন আশির দশকে নরসিংদী জেলা ও সেবা দল বাংলাদেশ আনসার দলের একজন মাঠ মাতানো খেলোয়াড় ছিলেন। এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর মাধ্যমে বিনোদন চর্চা করতেন। পরে ঢাকার বাংলাদেশ থিয়েটারের মাধ্যমে মঞ্চ নাটকে যুক্ত হন।

১৯৯০ সালে চলচ্চিত্র পরিচালক বদিউল আলম খোকনের সহায়তায় চাচা বাংলাদেশের চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন।

তিনি বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক মামুনুর রশীদের শিল্পী ও হুমায়ূন আহমেদের নাটক ‘নক্ষত্রের রাত’-এর প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। হুমায়ূন আহমেদ তার কাজ ও মেধা দেখে তাকে 'নুহাশ ফিল্মস'-এর প্রধান সহকারী পরিচালক হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেন।

২০০০ সাল থেকে মনির হোসেন জীবন গড়ে তোলেন নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান 'স্বদান ফিল্ম'। তিনি তার প্রযোজনা সংস্থা থেকে অসংখ্য একক নাটক নির্মাণ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- 'শাদা কাগজ', 'বন্যার চোখ', 'অপ্রত্যাশিত প্রত্যাশা', 'তারপর একাকীত্ব', 'একজন ময়না', 'বন্দুকধারী', 'বিবাহ সংকট', 'কোরবান আলীর বলিদান'সহ শতাধিক নাটক। .

আলোচিত টেলিফিল্মগুলোর মধ্যে রয়েছে- 'কালা গালাগার মালা', 'ধুলি বাড়ি', 'হাতাই', 'ফজর আলী', 'আজনা পার্টি', 'তুচ্ছ', 'কথা আছে', 'বংশ প্রদীপ', 'আহম', 'বাঙালি'স। বিয়ে' মনির হোসেন জীবন 'নিজের সাথে দেখা', 'তুমি এলে তাই', 'ফোর স্টুপিড'সহ একাধিক টেলিফিল্ম নির্মাণ করেছেন।

জনপ্রিয় ধারাবাহিক নাটকগুলোর মধ্যে- 'চোর কান্ত', 'আলী বাবা চল্লিশ পাচারকারী', 'অভিমানী', 'ফৈজু কবিরাজ', 'সেই করেছো ভাল', 'নীল ছায়া', 'খণ্ডচিত্র', 'গুজব', 'ভবের মনসুর'। , "সবাই চোর নয়।" এছাড়া তিনি 'গুনেন', 'আগন্তুক', 'থানার নাম শনির আখড়া'সহ অসংখ্য ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow