ইলিশের ডিম কত উপকারী

Jun 26, 2024 - 10:57
 0  1
ইলিশের ডিম কত উপকারী

অনেকেই ইলিশ মাছের ডিম খেতে ভালোবাসেন। এ কারণে কেউ কেউ বাজারে গিয়ে ডিম ভর্তি ইলিশ মাছ কিনে নিয়ে যাচ্ছেন। কেউ কেউ ইলিশ মাছ না খেয়ে ডিমের মতো খায়।

ডিমের সঙ্গে ইলিশের স্বাদ ডিম ছাড়া ইলিশের মতো হয় না। অনেকে মনে করেন ইলিশের পেটে ডিম এলে মাছের স্বাদ একটু কমে যায়। যারা শুধু স্বাদের কথাই নয়, স্বাস্থ্য মানের দিকেও খেয়াল রাখেন তারা ডিম ভর্তি ইলিশ মাছ কিনতে পারেন। ইলিশের ডিম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।
পুষ্টিবিদরা বলছেন, ইলিশ মাছ পুষ্টিগুণে ভরপুর। এই মাছের ডিমেও রয়েছে নানা পুষ্টিগুণ। ইপিএ, ডিএইচ এবং ডিপিএ ইলিশের ডিম মস্তিষ্কের স্বাস্থ্য বাড়ায়। ইলিশ মাছ ও ডিমে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি রিউমাটয়েড আর্থ্রাইটিসের উপসর্গ উপশম করতে সাহায্য করে।

পুষ্টিবিদরা ইলিশ মাছের চর্বিকে ভালো চর্বি বলে মনে করেন। তাদের মতে, ১০০ গ্রাম ইলিশ মাছে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিনের পাশাপাশি রয়েছে উচ্চ পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, নিয়াসিন, ট্রিপটোফ্যান, ভিটামিন, বি১২, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য ভিটামিন ও মিনারেল। মাছের ডিমেও এই উপাদানগুলো পাওয়া যায়।

ইলিশ মাছের ডিমে থাকা ভিটামিন এ চোখের জন্য উপকারী। এটি শিশুদের জন্যও খুব কার্যকর। ইলিশ মাছের ডিম রক্ত ​​পরিশোধন করে রক্তশূন্যতা কমাতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি।

ইলিশের ডিমে থাকা ফ্যাটি অ্যাসিড হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। এই ফ্যাটি অ্যাসিড রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ইলিশের পাশাপাশি এর ডিমের পুষ্টিগুণও ভালো।

মনে রাখবেন, বিভিন্ন খাবারের প্রতিটি ব্যক্তির শরীরে ভিন্ন ভিন্ন প্রভাব রয়েছে। এ কারণে ইলিশের ডিম খাওয়া আপনার জন্য উপকারী কি না, তা চিকিৎসকের কাছ থেকে জেনে নেওয়া ভালো।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow