দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা করার পরিকল্পনা করুন

Jun 27, 2024 - 15:19
 0  2
দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা করার পরিকল্পনা করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষাই হবে দারিদ্র্য বিমোচনের প্রধান শক্তি। শিশুদের মেধা বিকাশের জন্য নতুন শিক্ষা কারিকুলাম তৈরি করা হচ্ছে। শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর করার পরিকল্পনা করছে সরকার।

বৃহস্পতিবার সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা পদক প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে প্রতিটি বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব করা হবে। সুষম জনকল্যাণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা হবে।

প্রধানমন্ত্রী বলেন, আজকের শিশুরাই স্মার্ট বাংলাদেশের কর্ণধার হবে প্রযুক্তি-সচেতন নতুন প্রজন্ম দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যাবে এবং তাই তরুণদের সুপ্ত প্রতিভা বিকাশে সবাইকে এগিয়ে আসতে হবে।

এর আগে প্রধানমন্ত্রী জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ প্রদান করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী তুসী।

এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের সূচনা’। 2022 সালে, প্রাথমিক শিক্ষা পদক নীতি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে কিছু নতুন পদক যোগ করে মোট 18টি বিভাগে উন্নীত করা হয়েছিল।

প্রাথমিক শিক্ষা পদক প্রদানের মূল উদ্দেশ্য হলো জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশ, স্ব-বিকাশ, আত্মনির্ভরশীলতা অর্জন এবং দেশের সংস্কৃতিকে তুলে ধরা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow