প্রবাসীদের সম্পদ ও সম্পদ রক্ষায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

Jun 27, 2024 - 15:26
 0  1
প্রবাসীদের সম্পদ ও সম্পদ রক্ষায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি

সুইডেনে প্রবাসী বাংলাদেশিদের আইনি সুরক্ষা বিষয়ক এক সেমিনারে প্রবাসীদের সম্পদ ও সম্পদের নিরাপত্তাসহ তাদের স্বার্থ রক্ষায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানানো হয়েছে। গত ২২ জুন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ।

সুইডেন শাখা আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন গোলাম রাব্বানী। দায়িত্বে ছিলেন এইচআরপিবি সুইডেন শাখার উপদেষ্টা ফখরুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে আইনজীবী মনজিল মোরসেদ প্রবাসীদের আইনগত অধিকারসহ বাংলাদেশের মানবাধিকার তুলে ধরেন। তিনি বলেন, প্রবাসীরা দেশের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে এবং অর্থনীতিতে তাদের বিরাট অবদান রয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে আমেরিকা, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে স্থায়ীভাবে বসবাসরত অনেক বাংলাদেশি তাদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ও স্ব-ক্রয়কৃত সম্পত্তি নিয়ে নানাভাবে বিড়ম্বনার শিকার হচ্ছেন। আইনি জটিলতার কারণে প্রবাসীদের স্বার্থ সংরক্ষণ নানাভাবে ব্যাহত হচ্ছে। তাই প্রবাসীদের সম্পদ ও সম্পত্তির নিরাপত্তাসহ স্বার্থ রক্ষায় বিশেষ ট্রাইব্যুনাল গঠন সময়ের দাবি।

সেমিনারে প্রবাসীদের আইনি অধিকার প্রতিষ্ঠায় বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে ৯ দফা সুপারিশ তুলে ধরেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, এটি বাস্তবায়িত হলে দেশে প্রবাসী মামলা দ্রুত নিষ্পত্তিতে বিশেষ ভূমিকা রাখবে। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী হাফিজ চৌধুরী, সাবেক কাউন্সিলর খুরশেদ আলম চৌধুরী। সেমিনারে এইচআরপিবি সুইডেন শাখার সম্পাদক মীর মোয়াল্লেম হোসেন, উপদেষ্টা লিয়াকত হোসেন, উপদেষ্টা মঞ্জুরুল হক ইলিয়াস ও প্রচার সম্পাদক আইনুল হক প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow