বাংলাদেশ রিজার্ভ ছাড়া সব শর্ত পূরণ করেছে

Jun 26, 2024 - 10:48
 0  0
বাংলাদেশ রিজার্ভ ছাড়া সব শর্ত পূরণ করেছে

বাংলাদেশের পক্ষে তৃতীয় ধাপের ছাড় অনুমোদনের দিন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) তার দেশের প্রতিবেদন প্রকাশ করেছে। বাংলাদেশ কান্ট্রি রিপোর্ট অনুযায়ী, বৈদেশিক মুদ্রার রিজার্ভের লক্ষ্যমাত্রা পূরণ ছাড়া সব শর্ত পূরণ করেছে বাংলাদেশ।

ওয়াশিংটনে আইএমএফের বোর্ড সভায় প্রায় 115 কোটি ডলারের তৃতীয় ধাপ অনুমোদন করা হয়েছে। এর মধ্যে এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি এবং এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি 928 মিলিয়ন ডলার এবং রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি 220 মিলিয়ন ডলার।

দেশটির প্রতিবেদনে বলা হয়েছে, আইএমএফের হিসাব ব্যবস্থা অনুযায়ী গত বছরের ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের লক্ষ্যমাত্রা ছিল ১৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। প্রকৃত রিজার্ভ ছিল $16.72 বিলিয়ন।

আইএমএফ জানিয়েছে, ডিসেম্বরের মধ্যে কর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। এ ছাড়া সামাজিক ব্যয়, জ্বালানি তেলের সূত্রভিত্তিক মূল্য সমন্বয়, ত্রৈমাসিক ভিত্তিতে জিডিপির তথ্য প্রকাশসহ অন্যান্য শর্ত পূরণ করা হয়েছে।

আইএমএফের প্রতিবেদন অনুযায়ী, মুদ্রাস্ফীতি কমাতে মুদ্রানীতি আরও কঠোর করতে হতে পারে। এবং আর্থিক নীতির অবস্থান মুদ্রানীতি বাস্তবায়নে সহায়ক হওয়া উচিত।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow