রিফাইনাররা খুচরা চিনির দাম ২০% বাড়াতে চায়

Jun 20, 2023 - 15:53
 0  12
রিফাইনাররা খুচরা চিনির দাম ২০% বাড়াতে চায়

সুইটনারের আন্তর্জাতিক মূল্য বৃদ্ধি এবং মার্কিন ডলারের জন্য উচ্চ ব্যয়ের কারণে আমদানি ব্যয় বৃদ্ধির কারণে পরিশোধকরা গতকাল প্যাকেটজাত চিনির খুচরা মূল্য 20 শতাংশ বাড়িয়ে 150 টাকা প্রতি কিলোগ্রাম করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।
মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদ-উল-আযহার ঠিক এক সপ্তাহ আগে ২২ জুন থেকে তারা এই হারে চিনি বিক্রি করতে চায় ক্রেতাদের কাছে।
বাণিজ্য মন্ত্রণালয় প্যাকেজড চিনির দাম প্রতি কেজি ১২৫ টাকা বাড়ানোর এক মাসেরও বেশি সময় পর বাংলাদেশ সুগার রিফাইনার অ্যাসোসিয়েশন (বিএসআরএ) বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনকে চিঠি দিয়ে এ আহ্বান জানায়।
মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের (এমজিআই) উপ-মহাব্যবস্থাপক তসলিম শাহরিয়ার বলেন, বিদেশ থেকে কাঁচা ও পরিশোধিত চিনি কেনার ক্ষেত্রে শুল্ক সুবিধার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আমদানি ব্যয়ের বোঝাও বেড়েছে।
তিনি বলেন, বর্তমানে আমদানিকারকরা প্রতি কেজি প্রায় ৪০ টাকা সমপরিমাণ শুল্ক ও কর প্রদান করে, যা আগে ছিল প্রতি কেজি ৩১ টাকা।

গতকাল ঢাকায় ব্যবসায়ীরা চিনির খুচরা বিক্রি করেছে প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকায়।

চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি তাৎক্ষণিকভাবে এক টন কাঁচা চিনি আমদানির ওপর ৩ হাজার টাকা এবং পরিশোধিত চিনির ওপর ৬ হাজার টাকা সুনির্দিষ্ট শুল্ক প্রত্যাহার করে কাস্টমস কর্তৃপক্ষ।
এটি নিয়ন্ত্রক শুল্ক আগের 30 শতাংশ থেকে 25 শতাংশে কমিয়েছে।

হ্রাসকৃত শুল্ক সুবিধার মেয়াদ 30 মে শেষ হয়েছে।

রয়টার্স এক সপ্তাহ আগে রিপোর্ট করেছিল যে ভারত, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চিনি রপ্তানিকারক, আগামী মৌসুমের অন্তত প্রথমার্ধ পর্যন্ত চিনি রপ্তানির অনুমতি দেওয়ার কথা বিবেচনা করছে না, কারণ সরকার উদ্বিগ্ন ছিল যে এল নিনোর আবহাওয়ার ধরণ বৃষ্টিপাত এবং ডেন্ট উত্পাদন হ্রাস করতে পারে।

বিএসআরএ জানিয়েছে, বর্তমানে কাঁচা চিনির আমদানি খরচ ৬৪০ থেকে ৬৫০ ডলার। এগুলো ছাড়া হয় এবং প্রক্রিয়াকরণের পর বাজারজাত করা হয়।

মার্চে বিশ্ববাজারে চিনির দাম ছিল প্রতি কেজি ০.৪৫ ডলার। বিশ্বব্যাংকের মতে, মে মাসে এই হার বেড়ে দাঁড়ায় ০.৫৬ ডলারে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow