ল্যাবএইড হাসপাতালে প্রতিদিন 71টি এন্ডোস্কোপি

Jun 25, 2024 - 10:43
 0  0
ল্যাবএইড হাসপাতালে প্রতিদিন 71টি এন্ডোস্কোপি

বৃহস্পতিবার রাজধানীর দুটি বেসরকারি হাসপাতালে অভিযান চালায় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ল্যাবএইড হাসপাতালে একদিনে ৭১ জনের এন্ডোস্কোপি করা হয়েছে।

ল্যাবএইডের নথি বিশ্লেষণ করে দেখা যায়, গত বছরের অক্টোবরে একদিনে ৭১টি এন্ডোস্কোপি করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের নেতৃত্বে। অধিদপ্তরের টিমও রোগীর শারীরিক অবস্থা না জেনে সিটি স্ক্যানের তথ্য পায়। স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার পরিচালক ডাঃ মঈনুল আহসান এ তথ্য জানিয়েছেন।

জরুরি অভিযানে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনও ছিলেন। তিনি এন্ডোস্কোপি সম্পাদনে প্রোটোকলের আনুগত্য নিয়ে প্রশ্ন তোলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংখ্যা না বাড়িয়ে মানসম্মত সেবা নিশ্চিত করতে হবে। পরীক্ষার মান নিশ্চিত করতে একদিনে 70টি এন্ডোস্কোপি না করে সেবার মান বাড়ান।

তিনি আরও বলেন, সব সরকারি-বেসরকারি হাসপাতালে প্রটোকল অনুযায়ী চিকিৎসা করতে হবে। তা না হলে সরকার বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে কঠোর হবে। সরকারের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান সামন্ত লাল।

এ সময় ভুল স্বীকার করেন ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. এ এম শামীম বলেন, কিছু বিষয়ে আমাদের ত্রুটি ছিল। আশা করি, ভবিষ্যতে এমন ঘটনা আর ঘটবে না। পরে স্বাস্থ্যমন্ত্রী রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল পরিদর্শন করেন।

এ সময় রোগীর এক আত্মীয় মন্ত্রীর কাছে গিয়ে চিকিৎসা ব্যয় নিয়ে অভিযোগ করেন। পরে বেসরকারি হাসপাতালের সেবার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি বিখ্যাত হাসপাতাল পরিদর্শন করেছি। কাঙ্খিত সেবার পরিবর্তে রোগীর সংখ্যা তাদের কাছে গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে রোগীর গাফিলতিও পাওয়া গেছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow