সন্তান কি কারো সাথে মিশতে চায় না?

Jun 26, 2024 - 11:10
 0  2
সন্তান কি কারো সাথে মিশতে চায় না?

অনেক শিশু লাজুক হয়। কারো সাথে মিশতে বা খোলাখুলি কথা বলতে চায় না। স্কুলে বা অন্য জায়গায় গেলেও সবার থেকে দূরে থাকে। তা হলে এর সার্বিক উন্নয়ন বাধাগ্রস্ত হবে। এ কারণে সন্তানের লজ্জা দূর করতে অভিভাবকদের এগিয়ে আসা উচিত। এ জন্য কিছু টিপস মাথায় রাখতে পারেন। উদাহরণ স্বরূপ-

লেবেল করবেন না: কিছু শিশু কিছুটা লাজুক হতে পারে। তাই তাকে বারবার বলবেন না। নিজেকে পরিবর্তন করার পরিবর্তে, আপনার সন্তান আরও লাজুক থাকবে। শিশুর এই লাজুক স্বভাবের কথা বলতে চাইলে ঘুরে আসুন। সরাসরি লাজুক বলবেন না।

আত্মবিশ্বাস বাড়ান: আত্মবিশ্বাসের অভাবে অনেকেই কথা বলতে লজ্জাবোধ করেন। লাজুকতা কাটিয়ে উঠতে শিশুর আত্মবিশ্বাসের ওপর জোর দিন। সেক্ষেত্রে আগে শিশুর গুণগুলো খুঁজে বের করুন। সে যদি ভালো ছবি আঁকতে পারে, খেলতে পারে, তাদের পেছনে সময় দেয়। শিশু তার দক্ষতা বুঝতে পারলে তার আত্মবিশ্বাস বাড়বে।

শিশুর সঙ্গে থাকুন: শিশু যদি লাজুক হয়, তাহলে তাকে একা ছেড়ে দেওয়া ঠিক নয়। যেকোনো পরিবেশে তাদের পাশে থাকুন। যেমন- শিশুকে যখন স্কুলে ভর্তি করানো হয়, তখন প্রথম দিনেই শিশুর সঙ্গে থাকুন। যদি এটি একটু সহজ হয়, ধীরে ধীরে দূরত্ব বাড়ান। মাঝে মাঝে তাকে একা ছেড়ে দিন এবং বিরতি নিন। ধীরে ধীরে সে পরিবর্তনশীল পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নিতে শিখবে।

সর্বদা উত্সাহিত করুন: এমনকি শিশুটি লাজুক হলেও, যদি সে সামাজিক সংহতির দিকে একটি পদক্ষেপ নেয় তবে তাকে উত্সাহিত করুন। আপনার অনুপ্রেরণার মাধ্যমে সে তার ত্রুটিগুলো পূরণ করতে পারে। ধীরে ধীরে লজ্জা ঝরিয়ে সবার সাথে মিশতে পারে। আর সে যদি সবার সামনে কোনোভাবে লাজুক হয় তবে তাকে বুঝিয়ে বলুন। মনে রাখবেন কিভাবে সে বাড়ির পরিবেশে সবার সাথে মিশে যায়।

আপনার সন্তানকে সময় দিন: তাড়াহুড়ো করা উচিত নয়। আপনার সন্তানকে একটু সময় দিন। অপরিচিত কাউকে তাদের ইচ্ছার বিরুদ্ধে সন্তানের সাথে কথা বলতে বাধ্য করবেন না। পরিবর্তে, তাকে সিদ্ধান্ত নিতে দিন যে সে কার সাথে কথা বলবে বা খেলবে। এইভাবে, শিশু ধীরে ধীরে লাজুকতা কাটিয়ে উঠবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow