চীনা সামরিক বাহিনী আমেরিকাকে বিশ্ব শান্তির সবচেয়ে বড় হুমকি বলে অভিহিত করেছে

প্রকাশিত: ১৪ই সেপ্টেম্বর ২০২০ ০১:২৩:৩৩ | আপডেট: ১৪ই সেপ্টেম্বর ২০২০ ০১:২৩:৩৩ 14
চীনা সামরিক বাহিনী আমেরিকাকে বিশ্ব শান্তির সবচেয়ে বড় হুমকি বলে অভিহিত করেছে

 চীনের প্রতিরক্ষা মন্ত্রক যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক ব্যবস্থা ও বিশ্ব শান্তির জন্য সবচেয়ে বড় হুমকি হিসাবে বর্ণনা করেছে। চীনের এই মন্তব্য তার সামরিক উচ্চাভিলাষ সম্পর্কে মার্কিন এক প্রতিবেদনের জবাবে এসেছে। 

চীনা সামরিক উন্নয়ন ও লক্ষ্যবস্তু নিয়ে মার্কিন কংগ্রেসের কাছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের বার্ষিক প্রতিবেদন ২ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে চীনা সামরিক বাহিনীর লক্ষ্যগুলি মার্কিন জাতীয় স্বার্থের সুরক্ষার জন্য এবং আন্তর্জাতিক নিয়মের উপর ভিত্তি করে একটি আদেশে মারাত্মক প্রভাব ফেলবে।
রবিবার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র কর্নেল উ কিয়ান বলেছেন, এই প্রতিবেদনে চীনের লক্ষ্য এবং পিপলস লিবারেশন আর্মি এবং চীনের ১.৪ বিলিয়ন মানুষের মধ্যে সম্পর্ককে নথিভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, "কয়েক বছর ধরে প্রমাণিত হয়েছে যে আমেরিকা যুক্তরাষ্ট্র আঞ্চলিক অশান্তির প্ররোচনা, আন্তর্জাতিক শৃঙ্খলা ভঙ্গ করে বিশ্ব শান্তি নষ্ট করছে।" মুখপাত্র বলেছেন যে বিগত দুই দশকে ইরাক, সিরিয়া, লিবিয়া এবং অন্যান্য দেশে মার্কিন কর্মকাণ্ডের কারণে আট মিলিয়নেরও বেশি মানুষ মারা গেছে এবং লক্ষ লক্ষ বাস্তুচ্যুত হয়েছে।

তিনি একটি বিবৃতিতে বলেছিলেন, "নিজের দিকে নজর দেওয়ার পরিবর্তে আমেরিকা একটি প্রতিবেদন জারি করেছে যা চীনের সাধারণ প্রতিরক্ষা এবং সামরিক কাঠামো সম্পর্কে ভুয়া মন্তব্য করেছে।" কিয়ান বিবৃতিতে বলেছিলেন, "আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরোধ করছি চীনের প্রতিরক্ষা ও সামরিক অবকাঠামো নিরপেক্ষ ও যৌক্তিকভাবে দেখুন এবং মিথ্যা ও সম্পর্কিত প্রতিবেদন জারি করা এড়িয়ে চলুন এবং দ্বিপক্ষীয় সামরিক সম্পর্কের সুস্থ বিকাশের সুরক্ষার জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করুন। "দেড় শতাধিক পৃষ্ঠার প্রতিবেদনে প্রতিরক্ষা মন্ত্রক পিএলএর (পিপলস লিবারেশন আর্মি) প্রযুক্তিগত দক্ষতা, নীতি এবং লক্ষ্যগুলি পরীক্ষা করেছে।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )