সোলাইমানি হত্যাকাণ্ডের পর কাতারে যাচ্ছে না যুক্তরাষ্ট্র দল

প্রকাশিত: ৪ঠা জানুয়ারী ২০২০ ১০:২৯:১০ | আপডেট: ৪ঠা জানুয়ারী ২০২০ ১০:২৯:১০ 16
সোলাইমানি হত্যাকাণ্ডের পর কাতারে যাচ্ছে না যুক্তরাষ্ট্র দল

শীতকালীন অনুশীলন ক্যাম্প করতে কাতার যাওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের। সেটি আর হচ্ছে না। ইরানের সামরিক কমান্ডার কাশেম সোলাইমানির হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতির কারণে কাতার সফরে যাচ্ছে না যুক্তরাষ্ট্র দল, যেটি হওয়ার কথা ছিল ৫ থেকে ২৫ জানুয়ারি।

ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলায় সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। একদিন পর এক বিবৃতিতে সিদ্ধান্তটি জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন। বিবৃতিতে বলা হয়, ‘ওই অঞ্চলে উদ্ভূত পরিস্থিতি বিচারে কাতারে ছেলেদের জাতীয় দলের নির্ধারিত শীতকালীন অনুশীলন ক্যাম্প স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ফুটবল। ১ ফেব্রুয়ারি কোস্টারিকার মুখোমুখি হওয়ার প্রস্তুতি হিসেবে এর মধ্যে অন্য ব্যবস্থা নেওয়া হবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানিয়েছে, বিকল্প ব্যবস্থা হিসেবে ৬ জানুয়ারি থেকে ফ্লোরিডায় অনুশীলন ক্যাম্প করবে যুক্তরাষ্ট্র দল। ক্যালিফোর্নিয়ায় ১ ফেব্রুয়ারি প্রীতি ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। কাতারের অনুশীলন ক্যাম্পে ‘ক্লোজ ডোর’ ম্যাচ খেলার কথা ছিল যুক্তরাষ্ট্রের। ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সেপ্টেম্বর থেকে বিশ্বকাপ বাছাইপর্বের অভিযান শুরু করবে যুক্তরাষ্ট্র।

ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস্ ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত হন। শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এ হামলায় সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন। পরে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই সোলাইমানিকে হত্যা করা হয়।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )