বিলুপ্তপ্রায় প্রজাতির বুনো ঘোড়ার প্রজাতি 40 বছরের পুরানো ডিএনএ নমুনা, যার নাম কার্ট

প্রকাশিত: ১২ই সেপ্টেম্বর ২০২০ ০৯:৩৮:৪৬ | আপডেট: ১২ই সেপ্টেম্বর ২০২০ ০৯:৩৮:৪৬ 2
বিলুপ্তপ্রায় প্রজাতির বুনো ঘোড়ার প্রজাতি 40 বছরের পুরানো ডিএনএ নমুনা, যার নাম কার্ট

  • 1975 সালে জন্মগ্রহণকারী, এই প্রজাতির ঘোড়ার ডিএনএ নমুনা 1980 সালে সংরক্ষণ করা হয়েছিল।
  • সারোগেসির সাহায্যে, একই নমুনা থেকে একটি নতুন ঘোড়া কার্টের জন্ম হয়েছিল, বিশ্বজুড়ে এই প্রজাতির 2 হাজারেরও কম ঘোড়া রয়েছে।
  • বিজ্ঞানীরা প্রথমবারের মতো 40 বছরের পুরানো ডিএনএ থেকে প্রজেভালস্কি প্রজাতির একটি ঘোড়া প্রস্তুত করেছেন। এর নাম করা হয়েছে কুর্ট। এটি বন্য ঘোড়ার শেষ প্রজাতি। কর্টের জন্ম 6 আগস্ট সার্গেসির সহায়তায় টেক্সাসের টিম্বার ক্রিক ভেটেরিনারিতে হয়েছিল। প্রজেওয়ালস্কি একটি বিপন্ন প্রজাতি। কুর্টের পূর্বপুরুষ কুপ্রোভয়েসের ডিএনএ নমুনাটি 1980 সালে সংরক্ষণ করা হয়েছিল।

    বিজ্ঞানীরা বলছেন, কার্ট তার প্রজাতি বৃদ্ধিতে সহায়তা করবে এবং জিনগত বৈচিত্র্যকে বাড়িয়ে তুলবে। প্রায় 40 বছর আগে এই প্রজাতির ঘোড়া চিড়িয়াখানা এবং বন্যজীবন পার্কগুলিতে দেখা যেত। বিশ্বজুড়ে এই প্রজাতির 2 হাজারেরও কম ঘোড়া রয়েছে। তাঁকে সর্বশেষ ১৯ 19৯ সালে বনে ঘুরে বেড়াতে দেখা গেছে।

  • সেন্ডিয়াগো জু গ্লোবাল কুর্টকে জন্ম দেওয়ার জন্য রিভাইভ এবং রিস্টোর প্রতিষ্ঠানের সাথে পরীক্ষা-নিরীক্ষা করেছে। সেন্দেগো জু গ্লোবালের মতে, পূর্বসূরী যার কাছ থেকে ডিএনএ নমুনা কার্ট আঁকা হয়েছিল 1975 সালে ব্রিটেনে জন্মগ্রহণ করেছিলেন। পরে তিনি 1978 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত হয়েছিল। 1998 সালে মৃত্যুর আগে, ডিএনএ স্যান্ডিয়াগো জু গ্লোবাল ফ্রোজেন জু-তে সংরক্ষণ করা হয়েছিল।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )